Breaking News

Rosmalai Recipe


Rosmalai Recipe ( রসমালাই তৈরির রেসিপি )

আগামীকাল মানে ১৯ শে অক্টোবর বিজয়া দশমী। দশমী মানেই মিষ্টি। আর ওই দিন সকল আত্মীয়স্বজন বন্ধুবান্ধবকে মিষ্টিমুখ করানোর একটা প্রথা বাঙালি বাড়ি গুলিতে বহুকাল ধরে প্রচলিত আছে। প্রতিবারই তো দোকান থেকে কিনে নিয়ে আসেন মিষ্টি। এবার নাহয় বাড়িতে নিজের হাতে রসমালাই বানিয়ে অতিথি আপ্যায়ন করুন।

রসমালাই!!! নাম শুনলেই কেমন যেন জিভে জল চলে আসে! উমমমম! অসাধারণ টেস্টি ও চমৎকার স্বাদের এই মিষ্টি আপনি ঘরে বসে খুব সহজেই বানাতে পারেন। তবে আর দেরি কেন! চলুন ঝটপট জেনে নিন রসমালাই তৈরির রেসিপি...

উপকরণ

১২-১৫ টা রসগোল্লা (আপনি কিনেও আনতে পারেন বা বাড়িতে বানিয়েও নিতে পারেন),
১ লিটার ফুল ফ্যাট গোরুর দুধ,
৪-৫ চামচ চিনি,
১০-১২ টা আমন্ড বাদাম,
১০-১২ টা পেস্তা বাদাম,
ছোট এলাচের গুঁড়ো ১/২ চামচ,
১-২ চামচ গোলাপজল বা কেওড়ার জল,
এক চিমটে কেশর



বাড়িতে যারা রসগোল্লা বানাবেন তাদের জন্য রসগোল্লা বানানোর পদ্ধতি 

**১ লিটার দুধ ফুটে উঠলে লেবু বা ছানা কাটানো পাউডার দিয়ে ছানা কাটিয়ে নিন। ছানা আলাদা হয়ে গেলে কাপড় বা ছাকনিতে ঢেলে জল ঝড়িয়ে ঠাণ্ডা হতে দিন।ছানার সাথে ময়দা বা সুজি-১ চা চামচ, এলাচ গুঁড়া-১/৪ চা চামচ, খাবার সোডা-১/৪ চা চামচ, ১ চা চামচ চিনি মিলিয়ে হাত দিয়ে মেখে নিয়ে গোল করে গুলি তৈরি করুন।
**গ্যাস অন করে ১ কাপ চিনির সাথে ২ কাপ জল মিশিয়ে সিরা তৈরি করে মৃদু আঁচে রাখুন। সব ছানার গুলি সিরার মধ্যে দিয়ে আঁচ বাড়িয়ে রান্না করুন। রসগোল্লা সিরার উপর ভেসে উঠলে বড় চামচ দিয়ে রসগোল্লা ডুবিয়ে ২০-২৫ মিনিট ঢেকে রান্না করুন। একটি বড় বাটিতে সিরা সহ রসগোল্লা ৭-৮ ঘণ্টা সিরায় ভিজিয়ে রাখুন।ব্যাস তৈরি রসগোল্লা।



রসমালাই তৈরির প্রণালী

১) গরম জলে আমন্ড ও পেস্তা বাদাম গুলিকে খানিকক্ষণ ভিজিয়ে রেখে ছোট ছোট স্লাইস করে কেটে একটা পাত্রে রেখে দিন।
২) এবার একটা পাত্রে ১ লিটার দুধ নিয়ে গ্যাসে হালকা আঁচে বসান। মাঝে মাঝেই নাড়াচাড়া করুন যাতে তলা লেগে না যায়।
৩) দুধ বেশ কিছুটা ঘন হয়ে এলে তাতে চিনি মেশান।
৪) গরম দুধে কেশর দিন। হালকা নাড়াচাড়া করার পর যখন কেশর থেকে রঙ বেরোতে শুরু করবে তখন দুধে এলাচ গুঁড়ো দিন, তারপর ভেজানো আমন্ড ও পেস্তা বাদামগুলিকে স্লাইস করে কেটে দুধে দিন।
৫) এবার রসগোল্লাগুলি থেকে বাড়তি রস ভালো করে চিপে দুধে ফেলুন। ৩-৪ মিনিট হালকা আঁচে গ্যাসে বসিয়ে রাখুন যাতে রসগোল্লার ভেতরে ভালো করে দুধ ঢোকে। এবার গ্যাস নিভিয়ে গোলাপজল বা কেওড়ার জল মিশিয়ে নাড়াচাড়া করে পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন, ভেতরের তাপেই আরো ভালোভাবে তৈরি হয়ে যাবে।
৬) ঠান্ডা করে পরিবেশন করূন রসমালাই, পরিবেশনের পূর্বে পেস্তা বাদাম কুচি ছড়িয়ে দিন। অনেকেই ফ্রিজে রেখে ঠাণ্ডা করে খেতেও পছন্দ করে। আপনার পছন্দ অনুযায়ী পরিবেশন করুন আপনার নিজের তৈরী রসমালাই। দেখবেন খেয়ে সবাই কেমন আপনার প্রশংসা করছে।

No comments