Breaking News

Kolkata Puja's Road Map


Kolkata Puja's  Road Map ( কলকাতা পুজোর রোড ম্যাপ ):

জমজমাট কলকাতার পুজো - কলকাতার পুজো মানেই হলো যেমন সুন্দর প্রতিমা ততোধিক নজরকাড়া পুজো মণ্ডপ। মনে হয় সব গুলো প্রতিমা আর সব মণ্ডপ দর্শন করি। কিন্তু সেটা তো কোনোভাবেই সম্ভব নয়। তাই মনের আকাঙ্খা অপূর্ণই থেকে যায়। তার মধ্যে যতটা সম্ভব এই চারদিনে দেখে নিতে হবে।

কলকাতার পুজো মানেই হলো যেমন সুন্দর প্রতিমা ততোধিক নজরকাড়া পুজো মণ্ডপ। মনে হয় সব গুলো প্রতিমা আর সব  মণ্ডপ দর্শন করি। কিন্তু সেটা তো কোনোভাবেই সম্ভব নয়। তাই মনের আকাঙ্খা অপূর্ণই থেকে যায়। তার মধ্যে যতটা সম্ভব এই চারদিনে দেখে নিতে হবে।

সংগৃহিত 

কলকাতার ঠাকুর দেখতে গেলে কিন্তু হুট্ করে বেরিয়ে পড়লে চলবে না। কারণ কোন রাস্তায় গেলে কোন ঠাকুর দেখতে পাবেন আর কোন রাস্তায় গেলে সেখান থেকে আর বেরোতে পারবেন না, সেটা আগে থেকে জেনে বুঝে তবেই কলকাতার ঠাকুর দেখতে বেরোবেন। আগে থেকেই ঠিক করে নিন কোনদিন কোথাকার ঠাকুর দেখবেন। অবশ্যই আগে থেকে বাছাই করে নিন ঠিক কোন কোন ঠাকুর দেখবেন। উত্তর কলকাতার কোন ঠাকুর দেখবেন, দক্ষিণ কলকাতার কোন ঠাকুর দেখবেন বা মধ্য কলকাতার কোন ঠাকুর দেখবেন। বাড়ি থেকে বেরোবার আগে ই প্ল্যান করে নিন।

সংগৃহিত 

সবাই কি ঠিক বুঝে উঠতে পারছেন না?

তাহলে আসুন আপনাকে মোটামুটি একটু আইডিয়া দিয়ে দিই।
দক্ষিণ কলকাতার সবথেকে সুন্দর ও নজর করা পুজো মণ্ডপ গুলি হলো
'একডালিয়া এভার গ্রীন ক্লাব', 'সিংহী পার্ক', 'হিন্দুস্থান পার্ক', 'বালিগঞ্জ কালচারাল এসোসিয়েশন', ত'্রিধারা সম্মিলনী', 'দেশপ্রিয় পার্ক', 'বোস পুকুর শীতলা মন্দির', 'তালবাগান', 'রাজডাঙা', 'বাদামতলা আষাঢ় সংঘ', 'সাতষট্টি পল্লী', 'বাবুবাগান', 'যোধপুরপার্ক', 'মুদিয়ালী', 'সুরুচি সংঘ', 'চেতলা অগ্রণী ক্লাব' ইত্যাদি আরো অনেক ভালো ভালো ঠাকুর ই দক্ষিণ কলকাতায় খুবই বিখ্যাত। 

সংগৃহিত 

কিভাবে যাবেন:

প্রথমে রুবি হাসপাতাল গামী বাস ধরে একেবারে রাজ্ ডাঙায় নামুন। 'রাজডাঙার' ঠাকুর  দেখা হয়ে গেলে ওই রাস্তা ধরে চলে আসুন 'বোসপুকুর শীতলা মন্দির'। সেখান থেকে 'তালবাগান' এর ঠাকুর দেখে বাস ধরে সাজে চলে আসুন গড়িয়াহাট মোর। ডানদিক ধরে এগোলেই 'একডালিয়া এভার গ্রীন ক্লুব'।
এবার চলে আসুন ঠিক উল্টো দিকে অর্থাৎ বাঁদিকের ফুটে। এখানেই
'সিংহী পার্ক' এর ঠাকুর। এটা দেখে সোজা হাটতে থাকুন রাসবিহারীর দিকে। একটু হাঁটলেই পেয়ে যাবেন 'হিন্দুস্থান পার্কের' ঠাকুর। এখান থেকে ফুট চেঞ্জ করে চলে আসুন 'বালিগঞ্জ কালচারাল এসোসিয়েশন' এর পুজো মণ্ডপে। এখন থেকে আবার ফুট চেঞ্জ করে চলে আসুন ত্রিধারা সম্মিলনী ক্লুব এর পুজো মণ্ডপে।এবার বেরিয়ে চলে আসুন 'দেশপ্রিয় পার্ক' এ।
এবার দেশপ্রিয় পার্ক  থেকে বাস ধরুন অথবা হেঁটেই চলে যান রাসবিহারী বা কালীঘাট মেট্রো স্টেশন। এখানে বাঁ দিকের ফুট ধরে এগোলেই পাবেন 'বাদাম তলা আষাঢ় সংঘ'।এখানেই পাবেন
'সাতষট্টি পল্লী' র ঠাকুর।
বেরিয়ে বাস ধরে বা মেট্রো ধরে চলে আসুন মুদিয়ালী।
এখান থেকে যেতে পারেন ঢাকুরিয়ার বসে করে বাবু বাগান।
'বাবু বাগান' এর ঠাকুর দেখে 'যোধপুরপার্ক' এর পুজো মণ্ডপে চলে আসুন। এখান থেকে আসুন 'চেতলা অগ্রণী' ক্লুব এ।
এবার বাস ধরে আসুন নিউ আলিপুর। এখানে
'সুরুচি সংঘের' প্রতিমা ও পুজো মণ্ডপ দেখে বাড়ি ফেরে আসুন। কেননা আমার মনে হয় এর পরে আর কোনো ঠাকুর দেখার ক্ষমতা কারোর থাকবে না।


No comments