Breaking News

cauliflower pakora


cauliflower pakora ( চটপট ফুলকপির চপ )

দূর্গাপুজোয় বাড়িতে অতিথির আনাগোনা তো লেগেই আছে... সবাইকে চা, জলখাবার দিতেই হয়। আজকাল তো আবার কেউই মিষ্টি খেতে চাই না, হয় সুগার নাহলে ডায়েট-কনশাস। তাই নানা রকম ভাজা চপ বা পকোড়া বানিয়ে অতিথি আপ্যায়ন করি আমরা।। তবে সব বাড়িতেই ঘুরে ফিরে সেই আলুর চপ, বেগুনি আর পিঁয়াজি।
 কেমন হয় যদি এই সব চপের মধ্যে একটু ভিন্ন স্বাদের কোন চপ যোগ করা হয়..যেমন ধরুন, ফুলকপির চপ! আহ্হ্হঃ...উলসসস...শুনেই জিভে জল চলে এলো তো!

আমি জানি এখন ফুলকপির সময় না। কিন্তু আজকাল প্রায় সারা বছরই সব রকম শাক সবজি কিনতে পাওয়া যায়। এমনকি এসব সবজি সিজনে না থাকলেও আপনি খুজে পাবেন। হয়ত দাম একটু বেশি পড়বে। তাতে কি, পুজোয় কটা দিন একটু ভালোমন্দ খেতে কার না ইচ্ছে করে বলুন তো?

চলুন তাহলে জেনে নিই চটজলদি রেসিপি ফুলকপির চপ কিভাবে বানাতে হয়। 


উপকরণ

১) ফুলকপি সিদ্ধ করতে যা যা লাগবে
ফুলকপি ১টা মিডিয়াম সাইজ
লবণ পরিমাণ মত
হলুদ গুড়া ১/২ চা চামচ
শুকনোলংকা গুঁড়ো ১ চা চামচ
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ

২) বেসনের ব্যাটার বানাতে যা যা লাগবে
বেসন ১ ১/২  কাপ
চাল এর গুড়া ২ টেবিল চামচ
কর্ণফ্লাওয়ার ২ চা চামচ
বেকিং পাউডার ১/২ চা চামচ
আদা বাটা ১/২ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ
পেঁয়াজ বাটা ১ চা চামচ
লাল লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
হলুদ ১/২ চা চামচ
ভাজা জিরা গুঁড়ো ১/২ চা চামচ
গোল মরিচ গুঁড়ো ১/২ চা চামচ
তেল ( ডুবো তেলে ভাজার জন্য )
চাট মশলা ( ওপরে ছড়িয়ে পরিবেশনের জন্য )



প্রণালী

১) ফুলকপি পছন্দমতো টুকরা করে ভালো করে ধুয়ে নিন। 

২) একটা ডেকচিতে একটু বেশি করে জল ফুটতে দিন। জলে অল্প লবণ দিয়ে দেবেন। জল টগবগ করে ফুটতে শুরু করলে এর মধ্যে ফুলকপির টুকরোগুলো দিয়ে আধা সেদ্ধ করে নিন। খেয়াল রাখবেন, সেদ্ধ করবার সময় একবারে পুরোপুরি সিদ্ধ করে ফেলবেন না। তাহলে ব্যাটারে ডুবানোর সময় এগুলো ভেঙ্গে যেতে পারে।এরপর একটা চালনিতে ফুলকপির টুকরাগুলো ঢেলে জল ঝরতে দিন। 

৩) আধা সেদ্ধ টুকরোগুলোর সাথে  অল্প লবন, লঙ্কাগুঁড়ো, আদাবাটা, রসুনবাটা মাখিয়ে বেশ কিছুক্ষন রেখে দিন।

৪) বেসনের ব্যাটার বানানোর জন্য একটা বড়ো বাটিতে বেসন নিন। এর সাথে কর্ণফ্লাওয়ার, চালের গুঁড়ো, বেকিং পাউডার, লবণ, হলুদ, অল্প চিনি, লঙ্কাগুঁড়ো, ভাজা জিরে গুঁড়ো ও গোলমরিচ গুঁড়ো মেশান। ভাল ভাবে মিশিয়ে নিন।

৫)  এই মিশ্রনে পেঁয়াজ বাটা, আদা বাটা ও রসুন বাটা দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার অল্প অল্প করে জল মিশিয়ে একটা ঘন ব্যাটার তৈরি করুন।

৬) কড়াইতে তেল গরম হতে দিন। তেল ভালোভাবে গরম হয়ে গেলে আগে থেকে সিদ্ধ করে রাখা ফুলকপির ফুলগুলো একটা একটা করে ব্যাটারে ডুবিয়ে গরম তেলে ভেজে নিন। এপিঠ ওপিঠ উলটে পালটে ভাজুন, গোল্ডেন ব্রাউন রং হলে ফুলকপির চপগুলো গরম তেল থেকে উঠিয়ে টিস্যু পেপারের উপর রাখুন।

ব্যাস, রেডি আপনার ফুলকপির চপ। ওপরে চাটমসলা ছড়িয়ে গরম গরম পরিবেশন করে দেখুন কেমন তৃপ্তি করে খায় সক্কলে।

No comments